গুগলকে ফের জরিমানা করলো রাশিয়া

responsive

জিবি নিউজ 24 ডেস্ক //

মস্কোর একটি আদালত অ্যালফাবেট ইনকর্পোরেটেডের গুগলকে ফের ৩০ লাখ রুবল বা ৪০ হাজার ৪০০ ডলার জরিমানা করেছে। নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে না নেওয়ায় সোমবার এ জরিমানা করা হয়। তবে এ জরিমানাকে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটির মধ্যে চলমান দ্বন্দ্বের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সার্চ ইঞ্জিন ও ইউটিউব থেকে নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে ফেলতে বারবার ব্যর্থ হওয়ায় এ বছরের অক্টোবরে গুগলকে জরিমানা করার হুমকি দিয়েছিল রাশিয়া। মনে করা হচ্ছে বিদেশি কারিগরি সংস্থাগুলোর লাগাম টানতে এ জরিমানা মস্কোর সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ।

 

গুগল গত মাসে জানায়, তারা জরিমানা হিসেবে রাশিয়াকে তিন কোটি রুবল দিয়েছে।

জানা গেছে, এ বছর রাশিয়া যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানিগুলোকে কয়েকবার জরিমানা করেছে। রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাডজর মার্চ থেকে টুইটারের গতি কমিয়ে দিয়েছে। সমস্ত অবৈধ সামগ্রী অপসারণ না হওয়া পর্যন্ত সংস্থাটি মোবাইল ডিভাইসের ওপর থেকেও বিধিনিষেধ তুলে নেবে না বলেও জানায়।

সরকারি নির্দেশ সত্ত্বেও কনটেন্ট না সরানোয় নভেম্বরের শুরুতে গুগলকে ২০ লাখ রুবল বা ২৮ হাজার ডলার জরিমানা করে রাশিয়া। আর টেলিগ্রামকে ৪০ লাখ রুবল। এর আগে গুগলকে ৩ কোটি ২০ লাখ রুবল জরিমানা করেছিল রাশিয়া।

সরকারের যুক্তি, গুগল ও টেলিগ্রামকে নির্দেশ দেয়া হয়েছিল, তারা যেন বেআইনি কনটেন্ট সরিয়ে নেয়। তারা নির্দেশ মানেনি।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন