২০০ কোটি রুপি জরিমানা গুনছে অ্যামাজন

responsive

জিবি নিউজ 24 ডেস্ক //

অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করলো ভারত তথ্য গোপন করার অভিযোগে যুক্তরাষ্ট্রের ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করলো ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই)। দেশটির ফিউচার কুপনস প্রাইভেট লিমিটেডের সঙ্গে যুক্তরাষ্ট্রের এ বহুজাতিক প্রতিষ্ঠানের দুই বছরের পুরোনো চুক্তিকেও আপাতত স্থগিত ঘোষণা করেছে সিসিআই। শুক্রবার (১৭ ডিসেম্বর) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

৫৭ পাতার নির্দেশনামায় সিসিআই জানিয়েছে, একাধিক নিয়ম লঙ্ঘন করে তথ্য গোপন করার কারণে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তি পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্থগিত থাকবে।

সিসিআই নিয়ম লঙ্ঘনের ব্যাখ্যা হিসেবে জানিয়েছে, অ্যামাজন ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করেছে, যাতে প্রতিযোগিতা কমিশনের ছাড়পত্র পেতে সমস্যা না হয়। এই কারণে অ্যামাজনকে ২০০ কোটি রুপি জরিমানা করেছে সিসিআই। এই সময়ের মধ্যে সিসিআই ওই চুক্তিপত্র আবার খতিয়ে দেখবে। ততদিন পর্যন্ত চুক্তি স্থগিত।

অ্যামাজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ভারতের প্রতিযোগিতা কমিশনের এই সংক্রান্ত নির্দেশনামা তারা পড়ে দেখছে। তারপর পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে।

২০১৯ সালে অ্যামাজনের সঙ্গে ফিউচার কুপনসের চুক্তিতে ছাড়পত্র দেওয়ার সময় সিসিআই উল্লেখ করেছিল, অধিগ্রহণকারী (এ ক্ষেত্রে অ্যামাজন) ভুল তথ্য দিলে তৎক্ষণাৎ ছাড়পত্র বাতিল করা হবে। গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অ্যামাজন দুই সপ্তাহ বাড়তি সময় দিয়েছিল। শুক্রবার এই নির্দেশের পর অ্যামাজনের পদক্ষেপ কী হয় সেটাই এখন দেখার বিষয়।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন