টসে জিতে ফিল্ডিংয়ে টাইগাররা, লক্ষ্য সিরিজ জয়

responsive

জিবি নিউজ 24 ডেস্ক //

ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্টে অবিস্মরণীয় জয়ের পর এবার সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে স্বাগতিকদের বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নেমেছে টাইগাররা। ক্রাইস্টচার্চে শনিবার বাংলাদেশ সময় রাত ৪টায় শুরু হয়েছে। টসে জিতে আগে কিউইদের ব্যাট করতে পাঠিয়েছে বাংলাদেশের ​অধিনায়ক মুমিনুল হক।

একেবারেই ভিন্ন অভিজ্ঞো নিয়ে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। সিরিজ জয়ের অভিযানে টাইগাররা আর ব্ল্যাক ক্যাপসরা নেমেছে সিরিজ বাঁচানোর লড়াইয়ে; এমন কিছু হয়নি আগে কখনো। ​ইতিহাস গড়ে টেস্ট জয়ের পর এবার সিরিজের দিকে নজর বাংলাদেশের। অন্যদিকে প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়াতে মরিয়া স্বাগতিক নিউজিল্যান্ড।

 

মাউন্ট মঙ্গানুই টেস্টের অভাবনীয় জয়ে দেশের মাঠে নিউ জিল্যান্ডের টানা ১৭ টেস্টের অপরাজেয় যাত্রা থামিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে জিততে পারলে তো বটেই, ড্র করতে পারলেও দেশের মাটিতে কিউইদের আরেকটি গর্বের ধারায় ছেদ টানতে পারবেন মুমিনুলরা।

নিজেদের মাটিতে সবশেষ ৮ টেস্ট সিরিজই জিতেছে নিউ জিল্যান্ড। এবার জয়ের সুযোগ আর নেই, তবে ক্রাইস্টচার্চে জিততে পারলে অপরাজেয় যাত্রা অন্তত অব্যাহত থাকবে। নিজেদের দেশে নিউ জিল্যান্ড সবশেষ হেরেছে ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এশিয়ার কোনো দেশ এখানে সবশেষ সিরিজ জিতেছে সেই ২০১১ সালে, সেবার ১-০ ব্যবধানে জিতেছিল মিসবাহ-উল-হকের পাকিস্তান।

ম্যাচের আগে টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো বলেছেন, বাংলাদেশের স্পেশাল কিছু অর্জনের ম্যাচ।শুধু বিশ্ব ক্রিকেটে সাড়া জাগানোই নয়, নিজেদের দেশের জন্যও দারুণ কিছুর নজির রাখতে মুখিয়ে আছে এই দল।

তিনি বলেন, বাংলাদেশের এই দলটা তরুণ। অভিজ্ঞ কয়েকজন আসেনি, যারা নিউ জিল্যান্ডে আগে অনেক খেলেছে। দলটা দারুণ উজ্জীবিত। প্রাণশক্তিতে ভরপুর। এই তরুণরা বাংলাদেশের ক্রিকেটে ক্যারিয়ার গড়তে চায়। তারা খুবই দৃঢ়প্রতিজ্ঞ। তারা এমন কিছু করতে চায়, আগের কোনো বাংলাদেশ দল যা করতে পারেনি, নিউ জিল্যান্ডে সিরিজ জয়। অর্ধেক পথ পেরিয়েছে তারা। কাজ এখনও শেষ হয়নি। তবে স্পেশাল কিছু অর্জনের জন্য ওরা প্রতিজ্ঞাবদ্ধ, যা বাংলাদেশ ক্রিকেটের আরেকটি প্রজন্মকে অনুপ্রাণিত করে তুলতে পারে।

​কিউইদের বিপক্ষে তিন পেসার ও এক স্পিনার দিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। ইনজুরির কারণে ছিটকে যাওয়া মাহমুদুল হাসান জয়ের পরিবর্তে দলে ফিরেছেন নাঈম শেখ ও ইনজুরিতে ছিটকে যাওয়া মুশফিকের জায়গায় দলে এসেছেন নুরুল হাসান সোহান। এই টেস্ট দিয়ে সাদা পোশাকের ক্রিকেটে অভিষিক্ত হচ্ছেন নাঈম। বিপরীতে একজন বাড়তি পেসারসহ পাঁচ পেসার নিয়ে দল সাজিয়েছে স্বাগতিকরা।

বাংলাদেশ : সাদমান ইসলাম, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), নুরুল হাসান সোহান, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলী চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন এবং শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড : টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়ং, ডেভন কনওয়ে, রস টেলর, হেনরি নিকলস, টম ব্লানডেল (উইকেটরক্ষক), ড্যারি মিচেল, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনার এবং ট্রেন্ট বোল্ট।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন