চার গ্রহ একই রেখায়, বিরল মহাজাগতিক ঘটনা

responsive

জিবিনিউজ 24 ডেস্ক//

চলতি মাসেই সৌরজগতে এক বিরল মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে। বৃহস্পতি, শুক্র, মঙ্গল ও শনি গ্রহকে এ মাসে দেখা যাবে একই রেখায় পাশাপাশি। এপ্রিলের মাঝামাঝি থেকে মঙ্গল এবং শুক্র গ্রহের কাছাকাছি চলে আসবে বৃহস্পতি। গ্রহদের ত্রয়ী গঠন এক স্বর্গীয় দৃশ্যের মত দেখাবে। তবে এখানেই শেষ নয়, এই সারিতে যোগ দেবে শনিও। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর আগে ২০২০ সালে বৃহস্পতি ও শনিকে কাছাকাছি দেখা গিয়েছিল। এবার তারা অতটা কাছাকাছি না এলেও ভোরের আকাশে পাশাপাশিই দেখা যাবে দুই গ্রহকে।

জেট প্রপালশন ল্যাবরেটরির মতে, যদিও মহাশূন্যে তাদের মধ্যে দূরত্ব কোটি কোটি কিলোমিটার, তবুও পৃথিবী থেকে দেখলে মনে হবে গ্রহগুলি বুঝি পাশাপাশিই রয়েছে। আসলে গ্রহদের এই অবস্থানের কারণ পৃথিবী।

 

কারণ পৃথিবী সূর্যের চারদিকে তার কক্ষপথে ঘুরে চলেছে। যার জেরে পৃথিবী থেকে দেখলে সৌরজগতের বাকি গ্রহগুলিরও স্থান পরিবর্তন হতে দেখা যায়। এপ্রিলের গোড়া থেকেই শুক্র, শনি ও মঙ্গলকে দেখা যাচ্ছে মাত্র ৬ ডিগ্রি তফাতে। পরে যত সময় এগিয়েছে আরও কাছাকাছি এসেছে শনি ও মঙ্গল। তবে এরপর থেকে তাদের মধ্যে দূরত্ব বেড়েছে। কিন্তু আসল আকর্ষণ অপেক্ষা করে রয়েছে এপ্রিলের শেষ সপ্তাহের জন্য।

এপ্রিলের শেষে এই চার গ্রহকেই দেখা যাবে কাছাকাছি। যা এক বিরল অবস্থান, মনে করছে বিজ্ঞানী মহল। ১৯ এপ্রিল মাত্র ৩০ ডিগ্রি কৌণিক অবস্থানের মধ্যে থাকবে এই চার গ্রহ। বাঁ দিকের একেবারে নীচে থাকবে বৃহস্পতি। তারপর থাকবে যথাক্রমে শুক্র এবং মঙ্গল। ডানদিকের একেবারে উপরে থাকবে শনি। চলতি মাসের শেষ সপ্তাহে আবার একইসঙ্গে আসবে বৃহস্পতি এবং শুক্র। ২৫ এপ্রিল শনির নীচে নেমে যাবে চাঁদ। ২৬ এপ্রিল নেমে যাবে মঙ্গলের নীচে। আর ২৭ এপ্রিল বৃহস্পতি এবং শুক্রের নীচে নেমে যাবে। স্পেস ডট কমের তথ্য অনুযায়ী, চলতি মাসের শেষদিন তথা ৩০ এপ্রিল পাশাপাশি অবস্থান করবে শুক্র এবং বৃহস্পতি। সেদিনই নিজেদের আরও নিকট ‘সংযোগ’ তৈরি করবে এই ২ গ্রহ। রাতের আকাশে এই মায়াময় দৃশ্যের সাক্ষী হবার অপেক্ষায় রয়েছেন মহাকাশপ্রেমীরা।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন