৮০ কোটি টাকায় বিক্রি হলো ম্যারাডোনার জার্সি

responsive

জিবিনিউজ 24 ডেস্ক//

বিশ্বরেকর্ড গড়ে নিলামে ৮০ কোটি ৪৭ লাখ টাকায় বিক্রি হয়েছে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার সেই জার্সি। সর্বকালের সবধরনে খেলায় কোনো খেলোয়াড়ের জার্সি এর আগে এত দামে বিক্রি হয়নি। খবর নিউইয়র্ক টাইমস।

আন্দুলো এজেন্সি জানিয়েছে, ম্যারাডোনার জার্সিটি বিক্রি হয়েছে ৯.৩ মিলিয়ন ইউএস ডলারে, যা বাংলাদেশি মুদ্রায় ৮০ কোটি ৪৭ লাখ টাকা! লন্ডনে ম্যারাডোনা জার্সিটি নিলামে তুলেছিল নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস। ঘোষণা অনুযায়ী বুধবার ছিল বিডিংয়ের শেষ দিন।

 

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দুটি গোল করেছিলেন ম্যারাডোনা, যা 'হ্যান্ড অব গড' ও 'গোল অব দ্য সেঞ্চুরি' নামে স্বর্ণাক্ষরে লিখিত। বহুল আলোচিত-সমালোচিত গোল দুটি করার ম্যাচে ম্যারাডোনা যে জার্সিটি পড়েন সেটিই বিক্রি হয়েছে রেকর্ড দামে।

এ ক্ষেত্রে পেলেকে ছাড়িয়ে অনেক দূর গেলেন ম্যারাডোনা। ফুটবলারদের মাঝে এতদিন পেলের জার্সির দাম ছিল সবচেয়ে বেশি। ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিল-চেকোস্লোভাকিয়া ফাইনাল ম্যাচে পেলের পরিধান করা জার্সিটি নিলামে বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৭০ লাখ টাকায় বিক্রি হয়েছিল।

শুধু পেলেই নয়; বেসবল কিংবদন্তি বেব রুথকেও অনেক পেছনে ফেললেন প্রয়াত ম্যারাডোনা। নিউইয়র্ক ইয়াঙ্কিসে খেলার সময় রুথ যে জার্সিটি পরতেন, সেটি পরবর্তীতে ৫৬ লাখ ডলারে বিক্রি হয়েছিল। যা ছিল এতদিন পর্যন্ত সব খেলা মিলিয়ে সবচেয়ে দামি জার্সির রেকর্ড।

ম্যারাডোনার জার্সি কে কিনেছেন তা জানায়নি নিলামকারী প্রতিষ্ঠান। তবে নিলাম ঘোষণার পরই বিতর্ক ছড়ায়।

মারাডোনার মেয়ে দালমার দাবি, এটি তার বাবার সেই বিখ্যাত দুই গোলের সময় পরা জার্সি নয়। নিলামে তোলা জার্সিটি পরে দিয়েগো খেলেন প্রথমার্ধে। আর গোল দুটি হয় দ্বিতীয়ার্ধে। তবে নিলামকারী প্রতিষ্ঠান জানায়, তারা বৈজ্ঞানিক গবেষণা করে নিশ্চিত হয়েছেন যে, দ্বিতীয়ার্ধে ম্যারাডোনা দুই গোল করার সময় এই জার্সিই পরা ছিলেন।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন